Cart
শীতের আয়োজন

এবার নিজেই শীত নিয়ে আসুন আপনার বাড়িতে !

শীত
এবার কি আর শীত পড়বে না ?আবার কবে শীত পড়বে ?সবার মুখে এখন একি প্রশ্ন, কিন্তু চাইলে আপনি সহজেই শীতের একটু ফ্লেভার নিয়ে আসতে পারেন আপনার বাড়িতে। কেননা শীত মানেই উৎসব আর উৎসব মানেই পিঠা। শীত পড়েনি তো কি হয়েছে, পিঠার উৎসব কিন্তু চলতেই পারে? বাঙ্গালির ঐতিহ্য ও রসনার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এসকল নানান ধরণের, নানান স্বাদের পিঠা, আর ভোজনরসিকগন মাত্রই সেসব পিঠা পছন্দ করেন।

আর শীতের পিঠার কথা উঠলেই কিন্তু আমাদের কম বেশি সবারই মনে পড়ে যায় দুধচিতই পিঠার কথা। এলাকা বিশেষে পিঠাকে অবশ্য ভিন্ন ভিন্ন নামেও ডাকা হয়। শীতের সকালে খাবার জন্য অসাধারণ এই পিঠার রেসিপি নিয়েই আজ আপনাদের সাথে কথা বলব।

প্রথমেই দেখে নেই পিঠা তৈরির উপকরণগুলোঃ

  • চালের গুঁড়া ২ কাপ
  • পানি পরিমাণমতো
  • লবণ পরিমাণমতো
  • ১ লিটার দুধ
  • খেজুরের গুড় ২ কাপ

উপকরণ গুলো গুছিয়ে নিয়ে এবার নিচের দেখানো পদ্ধতি মত বানিয়ে ফেলুন মজাদার দুধচিতই পিঠা।

প্রথমে চালের গুড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি পাতলা বা বেশি ঘন যেন না হয়। তবে পাতলা গোলা করলে পিঠা সুন্দর নরম হবে। যে পাত্রে পিঠা ভাজবেন সেটাতে সামান্য তেল মাখিয়ে নিলে গরম পিথা আটকে যাবে না। এখন পাত্রটি হালকা গরম করে ২ টেবিল চামচ চালগোলা দিয়ে ঢেকে  দিন। ২-৩ মিনিট পর পিঠা তুলে ফেলুন।এরপর ১ লিটার দুধ জ্বাল দিয়ে সামান্য ঘন করুন।

আলাদা করে দেড়কাপ পানিতে ২ কাপ গুড় জ্বাল দিয়ে গুড়ের সিরা তৈরি করুন। সিরায় পিঠা ছেড়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঠাণ্ডা হলে দুধ দিয়ে কিছু সময় ভিজিয়ে রাখুন। তৈরি হইয়ে যাবে আপনার জন্য মজাদার দুধচিতই পিঠা। আর, শীতের সকালে এই পিঠা খেতে খুবই মজা।

এভাবেই প্রস্তুত হয়ে যাবে মজাদার দুধচিতই পিঠা, যা বানানোর জন্য আতপ চালের গুঁড়া ও খেজুর গুড়ের প্রয়োজন সবচেয়ে বেশি। আর স্বল্পমূল্যে উন্নতমানের এই আতপ চালের গুঁড়া আর খেজুর গুড় পাওয়ার একমাত্র জায়গা হচ্ছে খাস ফুড! তাহলে আর দেরি কিসের ?  আজকেই অর্ডার করে ফেলুন !