অর্গানিক ডিম কি? কেন খাবেন? ডিমের পুষ্টিগুণ সম্পর্কে জানুন।
Cart
অর্গানিক খাদ্য

অর্গানিক ডিম কি? কেন খাবেন? ডিমের পুষ্টিগুণ সম্পর্কে জানুন।

অর্গানিক ডিম সম্পর্কে জানার আগে ডিমের পুষ্টিগুণ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন-

ডিমের খাদ্যমান ও পুষ্টিগুণ সম্পর্কে মানুষকে অবহিত করা এবং স্বাস্থ্যসম্মত ডিম উৎপাদনে উৎসাহিত করার উদ্দেশ্যে ১৯৯৬ সালে অস্ট্রিয়ায় ভিয়েনায় ‘ইন্টারন্যাশনাল এগ কমিশন’-এর সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হয়। আমাদের দেশেও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে দিবসটি পালন করা হয়ে থাকে।

সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় সব পুষ্টিগুণ রয়েছে ডিমে। একটি সম্পূর্ণ ডিমে প্রায় ৬ গ্রাম মানসম্মত প্রোটিন, ৫ গ্রাম উন্নত ফ্যাটি এসিড, ৭০ থেকে ৭৭ কিলোক্যালরি শক্তি, ১৭৫ থেকে ২১২ মিলিগ্রাম কোলেস্টেরল, ১০০ থেকে ১৪০ মিলিগ্রাম কোলিন ও অন্যান্য পুষ্টি উপকরণ থাকে।

অরগানিক ডিম কি?

মুরগিকে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পরিচর্যার মাধ্যমে যে ডিম পাওয়া যায় তা হলো অরগানিক ডিম। প্রাকৃতিক উপায়ে পরিচর্যা করা হয় বলে, উৎপাদিত ডিমে কোন প্রকার এন্টিবায়োটিক, রাসায়নিক অথবা ক্ষতিকারক পদার্থ থাকে না, থাকে ভেষজ উপাদানের নির্যাস ও গুণাবলি। ফলে বাজারের সাধারণ ডিম থেকে অরগানিক ডিম হয় অধিক পুষ্টিকর এবং সুস্বাদু।

অরগানিক ডিম কেন?

একটি সম্পূর্ণ ডিমে কি কি উপাদান থাকে তা তো জানলেনই, আর ডিমের পুষ্টিগুণ সম্পর্কে সবারই ধারনা রয়েছে। পোল্ট্রি ফার্মের মালিকরা উৎপাদন হার বৃদ্ধি এবং মুরগিকে মোটা করার জন্য প্রচুর পরিমাণ রাসায়নিক পদার্থ মুরগীর খাদ্য হিসেবে ব্যবহার করে থাকে, এতে খরচের পরিমাণ কমে আসে এবং মুরগি হয় স্বাস্থ্যবান। কিন্তু এই রাসায়নিক দ্রব্যগুলো মুরগীর মাংস এবং ডিমের প্রাকৃতিক গুণাবলিকে তো নষ্ট করেই এবং একই সাথে ক্ষতিকারক খাদ্য হিসেবে পরিণত করে।

তাহলে বুঝতেই পারছেন সাধারণ ডিমের তুলনায় অরগানিক ডিমের অবস্থান কোথায়। অরগানিক ডিমে , ডিমের স্বাভাবিক গুণাবলিগুলো ছাড়া আর কিছু বাড়তি গুণাবলি থাকে,

এগুলো হচ্ছে-

১. গর্ভবতী মা ও শিশুর ভিটামিন, ক্যালসিয়াম এবং অনান্য ঘাটতি পূরণ ও সার্বিক বিকাশে এ ডিম সহায়ক।

২.বাড়ন্ত শিশুর অফুরন্ত প্রাণশক্তি বাড়াতে, দৈহিক ও মেধার বিকাশে, অস্থি ও হাড়ের গঠনে অরগানিক ডিমে রয়েছে প্রয়োজনীয় পুষ্টিগুণ।

৩.অরগানিক ডিম ওমেগা ৩ ও হারবাল গুণাবলি সম্পন্ন। ক্ষতিকারক LDL Cholesterol এর পরিমাণ অনেক কম। যা হার্টকে রাখে সতেজ।

৪.অরগানিক ডিমের বিশেষ পুষ্টিগুণ তরুণ ও যুবকদের স্ট্যামিনা বৃদ্ধি করে, কাজে উদ্যম আনে।

৫. বয়স্কদের জয়েন্ট পেইন, মাইগ্রেন ও হাড়ের ক্ষয় রোধ করে।

৬. এই ডিমে রয়েছে আন্টি অক্সিডেন্ট, হাই প্রোটিন, ক্যালরি, ভিটামিন ও মিনারেল ৫০% অতিরিক্ত। তাই এটি রোগ প্রতিরোধী।

কোথায় পাবেন অর্গানিক ডিম

ডিম আমাদের সবারই একটি প্রিয় খাদ্য। কিন্তু ডিম খেয়ে যদি কোন উপকার না হয় বরং ক্ষতির সম্মুখীন হতে হয় তাহলে ব্যাপারটি হয়ে দাঁড়ায় খুবই দুঃখজনক। তাই আর নয় হেলাফেলা, পরিবারের সুস্বাস্থ্যের জন্য আজই অরগানিক ডিম ঘরে নিয়ে আসুন।

বিশুদ্ধতার নিশ্চয়তায় নিশ্চিন্তে অর্ডার করতে পেইজের ইনবক্সে মেসেজ দিন কিংবা আমাদের ওয়েবসাইট থেকে অর্ডার করুন : Order Organic Egg in Bangaldesh অথবা ফোন করুন ০১৭০৮১৮৩৮৭৩-৪ নাম্বারে।