শুঁটকি যারা খান, তাদের যে বিষয়গুলো জানা থাকা প্রয়োজন - খাসফুড ব্লগ
Cart
খাসফুড আপডেট

আপনি যে শুঁটকি খাচ্ছেন তা কি স্বাস্থ্যসম্মত?

চ্যাঁপা শুঁটকি

খাদ্য হিসেবে শুটকি

শুঁটকি সুস্বাদু খাদ্য উপাদান হিসেবে জনপ্রিয় এ সম্পর্কে কারো দ্বিমত নেই। বিশেষ করে চট্টগ্রামবাসীদের কাছে শুঁটকির একটি আলাদা কদর রয়েছে খাদ্য হিসেবে। শুটকি যে কি মজার খাবার তা চাঁটগাইয়াদের চেয়ে ভাল কেউ জানে না। শীত আসলেই মনে পড়ে যায় কাঁচা মরিচ আর ধনে পাতা দিয়ে ঝাল করে মায়ের হাতে রান্না করা শুঁটকি তরকারির কথা। উফ! মনে করতেই জিভে জল চলে এল। মনে হচ্ছে সেই স্বাদ এখনো জিভে লেগে আছে।

বেশ কিছুদিন আগে সাগরপাড়ের এক বন্ধুর বাসায় দাওয়াত খেতে গিয়ে জিহবায় যেন ফিরে পেলাম সেই স্বাদ,সেই গন্ধ।পরে বন্ধুর কাছ থেকে উৎসের সন্ধান নিয়ে বাড়ির জন্য নিয়ে এসেছিলাম শুঁটকি। তখন থেকেই মাথায় ঘুরছিল কিভাবে এই স্বাদের সাথে পরিচয় ঘটানো যায় শুটকি প্রেমীদের। অবশেষে আমাদেরই ‪‎খাসফুড পরিবার সেই সুযোগ করে দিল।

শুঁটকি খাওয়ার উপকারিতা

শরীরের প্রোটিনের চাহিদা পূরণে শুঁটকি কার্যকর ভূমিকা পালন করে । রুচিবর্ধক খাবারগুলোর মধ্যে শুঁটকি মাছ অন্যতম। এতে ভিটামিন ‘ডি’-এর (সূর্যের আলোতে থাকে ভিটামিন ‘ডি’) পরিমাণ রয়েছে পর্যাপ্ত অনুপাতে। ভিটামিন ‘ডি’ হাড়, দাঁত, নখের গঠন মজবুত করার জন্য যথেষ্ট জরুরি। শরীরের জন্য উপকারী অনেক রকম খনিজ লবণ রয়েছে এই মাছে। খনিজ লবণ আমাদের রক্তশূন্যতা দূর করে, দাঁতের মাড়িকে করে দৃঢ়। এতে রয়েছে উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন ও কোলেস্টেরল। যাঁরা কঠোর দৈহিক পরিশ্রম করেন, তাঁদের জন্য এটি যোগ্য খাবার। সম্প্রতি গবেষণায় জানা গেছে, নিয়মিত শুঁটকি মাছ খায় এমন ব্যক্তিদের ইনফ্লুয়েঞ্জা জ্বর, যক্ষ্মা এই অসুখগুলো সহজে হয় না। এতে আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী, শরীরের হরমোনজনিত সমস্যাকে রাখে দূরে। শুঁটকি মাছ দেহে লবণের ঘাটতিও পূরণ করে। তাই দূর হয় দুর্বলতা।

কিন্তু শুঁটকি কি আসলেই স্বাস্থ্যসম্মত খাবার?

একটা একটা বিষয় আপনার জানা প্রয়োজন যা খুব কম মানুষই জানে। শুটকি আমাদের শরীরের জন্য উপকারি হলেও, সব ধরণের শুটকি স্বাস্থ্যসম্মত নাও হতে পারে। অনেক সময় শুটকি ভাল রাখার জন্য এর সাথে ডিডিডি মেশানো হয়ে থাকে। এই ডিডিটি (ডাইক্লোরো ডাইফিনাইল ট্রাই-ক্লোরাইথেন ) পাউডার ও রাসায়নিক স্প্রে মিশ্রিত শুঁটকি খেলে লিভার ক্যান্সার, কিডনি ড্যামেজ, খোসপাঁচড়াসহ নানা চর্মরোগ দেখা দিতে পারে। তাই শুটকি খাওয়ার সময় অবশ্যই ডিডিডিযুক্ত শুটকি আমাদের এড়িয়ে চলতে হবে। কিন্তু কীভাবে চিনবেন তেমন শুটকি?

খাসফুড এর ডিডিডিমুক্ত শুটকি

চিন্তা হচ্ছে? ভাবছেন এত স্বাদের খাদ্য শুটকি কি তবে খাওয়া ছেড়েই দিবেন? দুশ্চিন্তার কোন কারণ নেই? খাস ফুড এবার আপনাদের জন্য নিয়ে এসেছে ডিডিটি ও অন্যান্য ক্ষতিকর কেমিক্যাল ফ্রি প্রিমিয়াম কোয়ালিটির শুঁটকি।

আলহামদুলিল্লাহ্‌,আমাদের ভাইদের প্রত্যক্ষ তত্ত্বাবধানেই সংগ্রহ করা হয়েছে এসব শুঁটকি। তাই ডিডিটি পাউডার, রাসায়নিক স্প্রে ও লবণমুক্ত এক্সপোর্ট কোয়ালিটির শুঁটকি পেতে আজই যোগাযোগ করুন খাসফুড এর সাথে।

নির্ভেজাল স্বাস্থ্যসম্মত শুটকি পেতে অর্ডার করুনঃ Buy Dry Fish Online | Khaasfood

আরও পড়ুনঃ 

রূপচাঁদা শুটকি ভুনা রেসিপি